সোমবার, ২০ মে ২০২৪, ০৩:১৮ অপরাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
সিলেটে ডিজিটাল সুরক্ষা-নিরাপত্তা শীর্ষক কর্মশালা সম্পন্ন

সিলেটে ডিজিটাল সুরক্ষা-নিরাপত্তা শীর্ষক কর্মশালা সম্পন্ন

দক্ষিণ সুনামগঞ্জ২৪ ডেস্ক : সিলেট মিডিয়া ইনস্টিটিউট’র আয়োজনে ডিজিটাল সুরক্ষা-নিরাপত্তা শীর্ষক কর্মশালা ও ইফতার মহফিল সম্পন্ন হয়েছে।

বুধবার (৩রা এপ্রিল) দুপুর ১টায় সিলেট জেলা প্রেসক্লাবে এ কর্মশালা অনুষ্ঠিত হয়। এতে সিলেট বিভাগের চার জেলার বিভিন্ন উপজেলার শতাধিক সাংবাদিক ও কন্টেন ত্রুিয়েটররা উপস্থিত ছিলেন।

নিরাপত্তাশীর্ষক কর্মশালা শেষে ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। ‘সিলেট মিডিয়া ইনস্টিটিউট’ এর কর্ণধার ও চ্যানেল আই’র সিলেট প্রতিনিধি সাদিকুর রহমান সাকী জানান, নিউ মিডিয়ার যুগে সাংবাদিকরা ডিজিটালি বেশ সক্রিয়। এক্ষেত্রে ঝুঁকিও বেড়েছে। তাই একজন গণমাধ্যমকর্মী নিজেকে কিভাবে সুরক্ষিত ও নিরাপদে রাখবেন সেটা এখন গুরুত্বপূর্ণ বিষয় হয়ে উঠেছে। গোটা বিশ্বেই সাংবাদিকের জন্য ব্যক্তিগত সুরক্ষার প্রথম ধাপ হয়ে উঠেছে ডিজিটাল নিরাপত্তা।

প্রযুক্তির ব্যবহারে নিজেকে কিভাবে নিরাপদ রাখবেন, তার খুঁটিনাটি জানতে এ কর্মশালার আয়োজন করা। কর্মশালায় রিসোর্স পারসন হিসেবে উপস্থিত ছিলেন সিলেট রেঞ্জের পুলিশ সুপার মো. জেদান আল মুসা, পুলিশের গোয়ন্দা বিভাগের সাইবার ক্রাইম ও কাউন্টার টেররিজম ইউনিটের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার মো. শাহরিয়ার আলম, সিলেট জেলা প্রেসক্লাবের সাবেক সভাপতি ও বাংলা টিভির বিশেষ প্রতিনিধি আল আজাদ, সিলেট জেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক, বাংলা ভিউ ও সিলেটভিউ টোয়েন্টিফোর ডটকমের সম্পাদক শাহ দীদার আলম চৌধুরী, সিলেট ইলেক্ট্রনিক মিডিয়া জার্নালিস্ট এসোসিয়েশন-ইমজার সভাপতি ও এনটিভির স্টাফ রিপোর্টার সজল ছত্রী, মোহনা টেলিভিশনের সিলেট ব্যুরো প্রধান এ. এ. চৌধুরী শিপার, সিলেট উইমেনস জার্নালিস্ট ক্লাবের সভাপতি এবং চ্যানেল আই ও জাতীয় দৈনিক আমাদের নতুন সময় পত্রিকায় কর্মরত সাংবাদিক সুবর্ণা হামিদ।

এতে সাইবার নিরাপত্তা সম্পর্কে গুরুত্বপূর্ণ আলোচনা করেন পুলিশের গোয়েন্দা বিভাগের সাইবার ক্রাইম ও কাউন্টার টেররিজম ইউনিটের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার মো. শাহরিয়ার আলম। তিনি জানান, সামাজিক যোগাযোগ মাধ্যম সম্পর্কে আমাদের জানতে হবে, সামাজিক যোগাযোগ মাধ্যমে আপলোড, লাইক, কমেন্ট ও শেয়ার করার পূর্বে আমাদের জানতে হবে আসলে আমরা কি করছি, কোনরকম গুজব, মিথ্যা তথ্য প্রচার প্রচারণা থেকে অবশ্যই বিরত থাকতে হবে, যোগাযোগ মাধ্যমের বিভিন্ন ধরনের প্রতারণা শিকার হন, সে সম্পর্কে আমাদের জানতে হবে, এছাড়াও তিনি জানান ইলেকট্রনিক ডিভাইসের মাধ্যমে কোন অপরাধ করলে এটাকে সাইবার নিরাপত্তা আইনে অপরাধ বলে বিবেচিত হয়, অবশ্যই আমরা যেন এ ধরনের কাজ থেকে বিরত থাকি।

এছাড়াও তিনি সাইবার নিরাপত্তা সম্পর্কে বিভিন্ন দিকনির্দেশনা দেন। অংশগ্রহণকারী সাংবাদিকরা জানান, আমরা এখান থেকে অনেক না জানা বিষয় সম্পর্কে জানতে পেরেছি। বিশেষ করে কিভাবে নিজেকে নিরাপদ রাখা যায় সেই সম্পর্কে জানতে পারলাম। অংশগ্রহণকারীরা ‘সিলেট মিডিয়া ইনস্টিটিউট’কে ধন্যবাদ জানান।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com